ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ভূমি-গৃহহীনমুক্ত হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
মার্চ ২১, ২০২৩ ৬:০২ অপরাহ্ণ
Link Copied!

মুজিবশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে চতুর্থ ধাপে ২৩০ পরিবারের মধ্যে জমিসহ ঘর হস্তান্তরের মাধ্যমে এবার ভূমি ও গৃহহীনমুক্ত জেলা হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ জেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (২২ মার্চ) জেলাটিকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন।
মঙ্গলবার (২১ মার্চ) সকালে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে চাঁপাইনবাবগঞ্জকে শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করবেন বলে জানান জেলা প্রশাসক। প্রধানমন্ত্রীর এই বিশেষ উদ্যোগে জেলার মোট ৪ হাজার ৮১৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবার দুই শতক জমির মালিকানাসহ টিনশেড পাকা ঘর পাচ্ছে। এর আগে তিন ধাপে চাঁপাইনবাবগঞ্জের পাঁচ উপজেলায় ৪ হাজার ৫৮৯টি ঘর হস্তান্তর করা হয়। সবশেষ চতুর্থ ধাপে সদর উপজেলায় ৭৫টি, গোমস্তাপুরে ৭৫টি ও নাচোলে ৮০টি ভূমিহীনকে ঘর দেওয়া হবে। তার আগে ভোলাহাট ও শিবগঞ্জ উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, কেউ ভূমিহীন থাকবে না, প্রধানমন্ত্রী শুধু এই সাহসই দেখাননি বরং তিনি এটা করে দেখিয়েছেন। বঙ্গবন্ধু মানুষের মৌলিক প্রয়োজনগুলো মিটিয়ে বাংলাদেশকে একটি সুন্দর রাষ্ট্রে রূপান্তরিত করতে চেয়েছিলেন। সেই পথ ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।
জেলা প্রশাসক আরও বলেন, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে জেলার পাঁচ উপজেলায় ১ হাজার ৩১৯টি ভূমি ও গৃহহীন পরিবারকে, দ্বিতীয় পর্যায়ে ২ হাজার ৬১৯ পরিবারকে, তৃতীয় পর্যায়ের ৬৫১ পরিবারকে এরইমধ্যে জমিসহ ঘর দেওয়া হয়েছে। আগামী ২২ মার্চ চতুর্থ পর্যায়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে ২৩০ পরিবারের মধ্যে জমিসহ ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন।
সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলীসহ জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা উপস্থিত ছিলেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।